দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ফেব্রুয়ারি ২০১৭

সচিব

মো: শাহ্ কামাল, সচিব

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে জনাব মো: শাহ্‌ কামাল ২৩ মার্চ ২০১৫ তারিখে যোগদান করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বি, কম (সন্মান) এবং ১ম শ্রেণিতে এম, কম ডিগ্রী অর্জন করেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৮৬ সালে সরকারী চাকরিতে যোগদান করেন। চাকরি জীবনে তিনি মাঠ প্রশাসনে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, গাজীপুর, উপজেলা ম্যাজিস্ট্রেট, শ্রীপুর, কালীগঞ্জ  ও গাজীপুর সদর, উপজেলা নির্বাহী অফিসার, ব্রাহ্মণবাড়ীয়া সদর, অতিরিক্ত জেলা প্রশাসক শরীয়তপুর এবং জেলা প্রশাসক, কিশোরগঞ্জ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি অতিরিক্ত সচিব হিসেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ দায়িত্ব পালন করেন। তিনি নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের প্রথম প্রশাসক ছিলেন এবং গাজীপুর সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি অনেক সামাজিক ও মানবিক কল্যানমূলক সংগঠনের কর্মকান্ডে সংশ্লিষ্ট রয়েছেন। তিনি বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন) হিসেবে দায়িত্ব পালন করছেন। স্কাউট কর্মকান্ডে অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে তাঁকে জাতীয় পর্যায়ের সর্বোচ্চ পদক "গোল্ডেন টাইগার 'এবং' সিলভার ইলিশ" প্রদান করে সন্মানিত করা হয়েছে।

 

দেশ ও বিদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউট হতে তিনি ডিগ্রি অর্জণ ও প্রশিক্ষণ গ্রহণ করেছেন- এগুলোর অন্যতম যেমন: Harvard University, USA, University of Copenhagen, Denmark, University of Korea Seoul, Wolverhampton University, England, National University Singapore, London School of Economics, Srampatum University, Thailand, Civil Officers Staff College, Singapore, Administrative college, China ইত্যাদি। প্রকল্প ব্যবস্থাপনা, দুর্যোগ ব্যবস্থাপনা ও স্থানীয় সরকার ব্যবস্থাপনা বিষয়ে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে। বাংলাদেশের ‘স্থানীয় সরকার’ বিষয়ে একজন স্বীকৃত পেশাদার বিশেষজ্ঞ হিসেবে তাঁর বিশেষ পরিচিতি রয়েছে।


Share with :