Wellcome to National Portal
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মার্চ ২০২৪

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়

www.modmr.gov.bd

 

সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার)

 

১. রূপকল্প ও অভিলক্ষ্য

    রূপকল্প (Vision):  প্রাকৃতিক, জলবায়ুজনিত ও মনুষ্যসৃষ্ট দুর্যোগের ক্ষতিকর প্রভাব বিপদাপন্ন জনগোষ্ঠীর সহনীয় পর্যায়ে কমিয়ে আনা।

    অভিলক্ষ্য (Mission): 

দুর্যোগ ব্যবস্থাপনার সার্বিক সক্ষমতা শক্তিশালীকরণের মাধ্যমে জনগণ বিশেষ করে দরিদ্র ও দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠির ঝুঁকি হ্রাস এবং দুর্যোগ মোকাবিলায় সক্ষম একটি দক্ষ জরুরী সাড়া প্রদান পদ্ধতি প্রতিষ্ঠা করা।

                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                              

 

 

২.   সেবা প্রদান প্রতিশ্রুতি

 

২.১)     নাগরিক সেবা

 

প্রাতিষ্ঠানিক সেবা

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি/মাধ্যম

প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তির স্থান

সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী তথ্য প্রদান

পত্র যোগাযোগ বা ই-মেইলের মাধ্যমে

তথ্য অধিকার বিধিমালা ২০০৯ অনুযায়ী নির্ধারিত ফরমে (কপি সংযুক্ত)

বিনামূল্যে

৩০ কর্মদিবস

জনাব আবু দাউদ মোঃ গোলাম মোস্তফা

যুগ্মসচিব (প্রশাসন)

ফোন: ৫৫১০০১৩৩

মোবাইল: ০১৭১১৫৮১৮২১

gulam.mustafa@modmr.gov.bd

তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী আপীল আবেদনে তথ্য প্রদান

পত্র যোগাযোগ বা ই-মেইলের মাধ্যমে

তথ্য অধিকার বিধিমালা ২০০৯ অনুযায়ী নির্ধারিত ফরমে (কপি সংযুক্ত) [প্রয়োজনে আপীলকারী শুনানী গ্রহণ সাপেক্ষে]

বিনামূল্যে

১৫ দিন

জনাব মো: কামরুল হাসান এনডিসি

সচিব

ফোন: ৫৫১০০৮৭৭

মোবাইল: ০১৭১৩০৪৩৪১৯

secretary@modmr.gov.bd

অভিযোগ নিষ্পত্তি

পত্র যোগাযোগের মাধ্যমে/অনলাইন

অনলাইন বা অফলাইনে এ মন্ত্রণালয় সম্পর্কিত অভিযোগ দাখিল

(www.grs.gov.bd)

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়

বিনামূল্যে

৩০ কর্মদিবস

জনাব আবু দাউদ মোঃ গোলাম মোস্তফা

যুগ্মসচিব (প্রশাসন)

ফোন: ৫৫১০০১৩৩

মোবাইল: ০১৭১১৫৮১৮২১

gulam.mustafa@modmr.gov.bd

 

 

২.২) প্রাতিষ্ঠানিক সেবা

প্রাতিষ্ঠানিক সেবা

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি/মাধ্যম

প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তির স্থান

সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

মানবিক সহায়তায় মঞ্জুরি প্রদান (ঢেউটিন ও গৃহনির্মাণ বাবদ অর্থ, কম্বল, শুকনা খাবার, শিশু খাদ্য, গো খাদ্য ইত্যাদি)

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অনুকূলে মঞ্জুরী/বরাদ্দ পত্র জারীর মাধ্যমে

সংশ্লিষ্ট ম্যানুয়াল অনুযায়ী বরাদ্দের চাহিদাপত্র, বরাদ্দের বিভাজন

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রাক-১ শাখা

বিনামূল্যে

১০ কর্মদিবস

জনাব শরিফুল ইসলাম

সিনিয়র সহকারী সচিব (ত্রাক-১)
ফোনঃ ৫৫১০০৩০১

মোবাইল: ০১৮১৯২৮১২০৮

sasrelief1@modmr.gov.bd

ত্রাণ কার্য (নগদ) ও ত্রাণ কার্য (চাল) মঞ্জুরি প্রদান

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অনুকূলে মঞ্জুরী/বরাদ্দ পত্র জারীর মাধ্যমে

বরাদ্দের চাহিদাপত্র, বরাদ্দের বিভাজন, ক্ষয়ক্ষতির প্রতিবেদন (প্রযোজ্য ক্ষেত্রে)

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রাক-১ শাখা

বিনামূল্যে

০৩ কর্মদিবস

কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির মঞ্জুরি প্রদান (কাবিখা/কাবিটা)

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অনুকূলে মঞ্জুরী/বরাদ্দ পত্র জারীর মাধ্যমে

কাবিখা নির্দেশিকা  অনুযায়ী বরাদ্দের চাহিদাপত্র, বরাদ্দের বিভাজন মোতাবেক তথ্যাদি

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রাক-২ শাখা

বিনামূল্যে

০৭ কর্মদিবস

জনাব আবু সাইদ মো: কামাল

উপসচিব (ত্রাক-২)

ফোন- ৯৫৪০৩০১

মোবাইল: ০১৭১২৫৩৭৬৫৬

ইমেইল: kamal@modmr.gov.bd

 

গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসূচি [টেস্ট রিলিফ (টিআর)]

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অনুকূলে মঞ্জুরি/বরাদ্দ পত্র জারীর মাধ্যমে

টিআর নির্দেশিকা অনুযায়ী বরাদ্দের চাহিদাপত্র, বরাদ্দের বিভাজন মোতাবেক তথ্যাদি

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রাক-১ শাখা

বিনামূল্যে

০৭ কর্মদিবস

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণের বিভিন্ন ধরণের ছুটি মঞ্জুর (অর্জিত ছুটি/বহিঃবাংলাদেশ ছুটি/শ্রান্তি বিনোদন ছুটি)

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর হতে প্রয়োজনীয় তথ্যাদি প্রাপ্তি সাপেক্ষে

১। আবেদন

২। ছুটির হিসাব

৩। বহিঃবাংলাদেশ ছুটির ক্ষেত্রে বিদেশ ভ্রমণ ফরম এবং এক বছরের বিদেশ ভ্রমণ বিবরণী

বিনামূল্যে

১০ কর্মদিবস

জনাব মোঃ জাহাঙ্গীর আলম

উপসচিব (ত্রাণ প্রশাসন-১)

ফোন: ৫৫১০০৫৪২

মোবাইল: ০১৭১৮৫৬০৬৩৬

dsadmin@modmr.gov.bd

 

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণের পদোন্নতি/ সিলেকশন গ্রেড/টাইমেস্কেল ও উচ্চতরস্কেলের মঞ্জুরি প্রদান

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর হতে যথাসময়ে প্রয়োজনীয় তথ্যাদি প্রাপ্তি সাপেক্ষে এবং বাংলাদেশ সরকারী কর্মকমিশন সচিবালয়ের সুপারিশ/ডিপিসি সভার সিদ্ধান্তের আলোকে প্রজ্ঞাপন/পত্র জারির মাধ্যমে

-

বিনামূল্যে

১৫ কর্মদিবস

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণের সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম/চূড়ান্ত উত্তোলন মঞ্জুরি প্রদান

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর হতে পত্র প্রাপ্তির আলোকে সংশ্লিষ্ট কর্মকর্তার অনুকূলে পত্র জারির মাধ্যমে

১। আবেদন

২। ভবিষ্য তহবিল হতে অগ্রিম উত্তোলন সংক্রান্ত ফরম

৩। চূড়ান্ত উত্তোলন সংক্রান্ত ফরম

৪। জিপিএফ স্লিপ

বিনামূল্যে

১৪ কর্মদিবস

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণের অবসর ও পিআরএল মঞ্জুর/ছুটি নগদায়ন

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর হতে পত্র প্রাপ্তির আলোকে এবং সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর অনুকূলে প্রজ্ঞাপন/পত্র জারির মাধ্যমে

১। আবেদনপত্র

২। জাতীয় পরিচয়পত্র/এসএসসি সনদ

৩। ছুটির হিসাব

বিনামূল্যে

১০ কর্মদিবস

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণের অবসরভাতা ও আনুতোষিক মঞ্জু্রী

মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর হতে পত্র প্রাপ্তির আলোকে এবং সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর অনুকূলে পত্র জারির মাধ্যমে

১। আবেদন

২। পেনশন আবেদন ফরম ২.১ (সংযোজনী-৪)

৩। নন-গেজেটেড কর্মচারীগণের ক্ষেত্রে সার্ভিস বুক/গেজেটেড কর্মচারীগণের ক্ষেত্রে সর্বশেষ ৩ বছরের চাকরির বিবরণী

৪। অবসর ও পিআরএল গমনের মঞ্জুরিপত্র

৫। প্রত্যাশিত শেষ বেতন

৬। সত্যায়িত ছবি- ৪ কপি

৭। জাতীয় পরিচয় পত্র

৮। চাকরি স্থায়ী/নিয়মিতকরণের আদেশ (প্রযোজ্য ক্ষেত্রে)

৯। প্রাপ্তব্য পেনশণের বৈধ উত্তধারিকার ঘোষণা পত্র (সংযোজনী-২)

১০। নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাক (সংযোজনী-৬)

১১। ন-দাবী প্রত্যয়নপত্র (সংযোজনী-৮)

বিনামূল্যে

১০ কর্মদিবস

 

১০

সিপিপি’র বাজেট বরাদ্দ বিভাজন

পরিচালক (প্রশাসন), ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)-এর অনুকূলে পত্র জারির মাধ্যমে

পরিচালক (প্রশাসন), ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) হতে চাহিদা পত্রের বিপরীতে

বিনামূল্যে

০৭ কর্মদিবস

জনাব মোহাম্মদ হারুন অর রশিদ

উপসচিব (সিপিপি)

ফোন: ৫৫১০০৩৬৭

মোবাইল: ০১৭১১২৪০৮৭৯

ই-মেইল: harun.rashid@modmr.gov.bd

১১

রিট পিটিশন, আপীল, রিভিউ, এটি, এএটি ও কন্টেম্পট পিটিশন

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর হতে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে সিলিসিটর উইং এ প্রেরণ

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর সংশ্লিষ্ট মামলা সমূহের সার্টিফায়েড কপি আদালত হতে সংগ্রহের মাধ্যমে বা প্রযোজ্য ক্ষেত্রে মন্ত্রণালয়ের বেসরকারি আইনজীবির মাধ্যমে মামলার আদেশের সার্টিফায়েড কপি সংগ্রহ করে থাকে

বিনামূল্যে

২৮ কর্মদিবস

জনাব মুনিরা সুলতানা

উপসচিব (আইন)

ফোন: ৫৫১০০৯৫০

মোবাইল: ০১৭১৬০২৬৮১৭

ই-মেইল: munira.sultana@modmr.gov.bd

১২

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীগণের নিকট সরকারের পাওনা সংক্রান্ত না-দাবী স্বপক্ষে প্রত্যয়ন পত্র প্রদান

আবেদনকারী কর্তৃক যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন প্রাপ্তি সাপেক্ষে যাচাইয়ান্তে লিখিত প্রত্যয়ন প্রদান।

আবেদনকারীর আবেদনের সাথে তার চাকুরি জীবনের পদায়ন সংক্রান্ত বিস্তারিত তথ্যাবলী

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অডিট সেল

বিনামূল্যে

৩০ কর্মদি

 

 

২.৩)    ভ্যন্তরীণ সেবা

 

অভ্যন্তরীণ সেবা

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি/মাধ্যম

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা 

(পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

কর্মকর্তা/কর্মচারীগণের বিভিন্ন ধরণের ছুটি মঞ্জুর (অর্জিত ছুটি/বহিঃবাংলাদেশ ছুটি/শ্রান্তি বিনোদন ছুটি)

পত্র জারির মাধ্যমে

১। আবেদন (নমুনা কপি)

২। ছুটির হিসাব (কপি সংযুক্ত)

৩। বহিঃবাংলাদেশ ছুটির ক্ষেত্রে বিদেশ ভ্রমণ ফরম (কপি সংযুক্ত)

৪। এক বছরের বিদেশ ভ্রমণ বিবরণী

বিনামূল্যে

১০ কর্মদিবস

জনাব মোঃ জাহাঙ্গীর আলম

উপসচিব (প্রশাসন)

ফোনঃ ৫৫১০০৫৪২

মোবাইল: ০১৭১৮৫৬০৬৩৬

ইমেইলঃ dsadmin@modmr.gov.bd

কর্মকর্তা/কর্মচারীগণের পদোন্নতি/ সিলেকশন গ্রেড/টাইমেস্কেল ও উচ্চতরস্কেলের মঞ্জুরি প্রদান

বাংলাদেশ সরকারী কর্মকমিশন সচিবালয়ের সুপারিশ/ডিপিসি সভার সিদ্ধান্তের আলোকে প্রজ্ঞাপন/পত্র জারির মাধ্যমে

১। আবেদন (নমুনা কপি)

২। বিগত ০৫ বছরের বার্ষিক গোপনীয় প্রতিবেদন (এসিআর)

বিনামূল্যে

১৫ কর্মদিবস

কর্মকর্তা/কর্মচারীগণের সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম/চূড়ান্ত উত্তোলন মঞ্জুরি প্রদান

সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর আবেদনের আলোকে তার অনুকূলে পত্র জারির মাধ্যমে

১। আবেদন (নমুনা কপি)

২। ভবিষ্য তহবিল হতে অগ্রিম উত্তোলন সংক্রান্ত ফরম (কপি সংযুক্ত)

৩। চূড়ান্ত উত্তোলন সংক্রান্ত ফরম (কপি সংযুক্ত)

৪। জিপিএফ স্লিপ

বিনামূল্যে

১৪ কর্মদিবস

কর্মকর্তা/কর্মচারীগণের অবসর ও পিআরএল মঞ্জুর/ছুটি নগদায়ন

সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর অনুকূলে প্রজ্ঞাপন/পত্র জারির মাধ্যমে

১। আবেদনপত্র (নমুনা কপি)

২। জাতীয় পরিচয়পত্র/এসএসসি সনদ

৩। ছুটির হিসাব (কপি সংযুক্ত)

বিনামূল্যে

১০ কর্মদিবস

জনাব মোঃ জাহাঙ্গীর আলম

উপসচিব (প্রশাসন)

ফোনঃ ৫৫১০০৫৪২

মোবাইল: ০১৭১৮৫৬০৬৩৬

ইমেইলঃ dsadmin@modmr.gov.bd

কর্মকর্তা/কর্মচারীগণের অবসরভাতা ও আনুতোষিক মঞ্জু্রী

সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর অনুকূলে পত্র জারির মাধ্যমে

১। আবেদন (নমুনা কপি)

২। পেনশন আবেদন ফরম ২.১ (সংযোজনী-৪)

৩। নন-গেজেটেড কর্মচারীগণের ক্ষেত্রে সার্ভিস বুক/গেজেটেড কর্মচারীগণের ক্ষেত্রে সর্বশেষ ৩ বছরের চাকরির বিবরণী

৪। অবসর ও পিআরএল গমনের মঞ্জুরিপত্র

৫। প্রত্যাশিত শেষ বেতন

৬। সত্যায়িত ছবি- ৪ কপি

৭। জাতীয় পরিচয় পত্র

৮। চাকরি স্থায়ী/নিয়মিতকরণের আদেশ (প্রযোজ্য ক্ষেত্রে)

৯। প্রাপ্তব্য পেনশণের বৈধ উত্তধারিকার ঘোষণা পত্র (সংযোজনী-২)

১০। নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাক (সংযোজনী-৬)

১১। ন-দাবী প্রত্যয়নপত্র (সংযোজনী-৮)

বিনামূল্যে

১০ কর্মদিবস

পাসপোর্টের জন্য অনাপত্তি প্রদান

অনাপত্তি সনদ এর মাধ্যমে

১। আবেদন (নমুনা কপি)

২। অনাপত্তি সনদ (NOC) পূরণপূর্বক দাখিল (কপি সংযুক্ত)

৩। জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ/পূর্বের পাসপোর্টের কপি

বিনামূল্যে

০৭ কর্মদিবস

সরকারি আবাসকি/দাপ্তরিক টেলিফোন সংযোগ, স্থানান্তর, খাত পরিবর্তন, ব্যক্তিগতকরণ

সরকারি আদেশ জারীর মাধ্যমে

নির্ধারিত ফরমে আবেদন অনুযায়ী (কপি সংযুক্ত)

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সেবা অধিশাখা

বিনামূল্যে

০৭ কর্মদিবস

জনাব অসীম চন্দ্র বনিক

উপসচিব (সেবা)

ফোনঃ ৫৫১০০১৩৯

মোবাইল: ০১৭১২৬৯৯৫২৫

ই-মেইলঃ asim.banik@modmr.gov.bd

 

জনাব নাগিব মাহফুজ

প্রশাসনিক কর্মকর্তা (প্রটোকল অফিসারের দায়িত্বে)

মোবাইল: ০১৭৮১৩৮৮৭৫৭

nagib.mahfuz@modmr.gov.bd

প্রাধিকার প্রাপ্ত কর্মকর্তাদের প্রটোকল ও ভিআইপি লাউন্স ব্যবহারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ

পত্র জারির মাধ্যমে

১। প্রাধিকার প্রাপ্ত কর্মকর্তার দপ্তর হতে ইউ.ও.নোট

২। বিদেশ ভ্রমণের জিও

৩। এয়ার টিকেট

বিনামূল্যে

চাহিত তারিখ ও সময়ের মধ্যে

 

 

 

৩)    অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

 

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্র. নং

কখন যোগাযোগ করবেন

কোথায় যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

১.

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)

 

জনাব আবু দাউদ মোঃ গোলাম মোস্তফা

যুগ্মসচিব (প্রশাসন)

ফোন: ৫৫১০০১৩৩

মোবাইল: ০১৭১১৫৮১৮২১

ইমেইল: jsadmin@modmr.gov.bd

৩০ কার্য দিবস

২.

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

আপীল কর্মকর্তা

 

জনাব কে এম আবদুল ওয়াদুদ

অতিরিক্ত সচিব

ফোনঃ ৯৫১৫৮৮৪

মোবাইল: ০১৯৩৬৪৮৬৬৫৮

 ইমেইলঃ abdul.wadud@modmr.gov.bd

 

২০ কার্য দিবস

৩.

আপীল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

মন্ত্রিপরিষদ বিভাগ

৬০ কার্য দিবস

 

 

 

৪) আপনার (সেবা গ্রহীতার) কাছে আমাদের (সেবা প্রদানকারীর) প্রত্যাশা

 

ক্র. নং

প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

নির্ধারিত ফরমে (প্রযোজ্য ক্ষেত্রে) সম্পূর্ণভাবে পূরণকৃত ও ঠিকানাসহ স্বাক্ষরিত আবেদন জমা প্রদান

যথাযথ প্রক্রীয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল ম্যাসেজ/ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা

সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

অনাবশ্যক ফোন/তদবির না করা

 

 

 

প্রকাশের তারিখ: March, 2024